সংগঠন নিয়ে আমার কিছু কথা

সংগঠন বিষয়ে আমার কিছু কথা, 
সংঠন আসলে কি? সংঠন আসলে কেন করে? সংগঠন কিভাবে করে?  আসলে সংঠন করে কি পাবো? সংগঠন আমাদের কি দেয়? সংগঠন করতে গেলে এসব প্রশ্নের মুখোমুখি হতে হয়? সংগঠন কি? আসলে আমারও জানা নেই সংগঠন কি?? আমি শুধু জানতাম সংগঠন মানে দশ জনের একত্রে কাজ করার জন্য যে উপায়ে সংগঠিত হয় তাকেই সংগঠন বলে।  আর এখন দেখছি উল্টো।  সংগঠন কেন করে? আমার কাছেও এই প্রশ্নের উত্তর অজানা, তারপরও যতটুকু জানতে চেষ্টা করেছি বা জানি, সংগঠন আসলে এক ব্যক্তি কোনদিন একটি দালান ঘর তৈরি করতে পারেনা তাকে আরও তিন চার জনের সাহায্য নিতে হয়।  তাহলে একাই যদি করতে পারতো তাহলে চার পাঁচ জনকে একত্রিত করা লাগতো না তাহলে একতা হয়ে কাজ করলে সংঘবদ্ধ বলা হয়।  একা পারলে কেন চার পাঁচ জন ডাকা লাগলো! এর জন্যই সংগঠন করে।  
সংগঠনের কাছে কি পাবো? আসলেও তো আমি সংগঠনের কাছ থেকে কি পাবো? আমারও জানা নেই। পাবে হয়তো সংগঠন করেই দেখুন কি পাবেন আর না পাবেন সেটা যাচাই বাছাই করুন নিজে পায়লেও পায়তে পারেন অমূল্য রতন। সংগঠন আমাদের কি দেয়? জানিনা কি দেয় তবে করে দেখুন কি দেয়! আমি বলবো সংগঠন আমাদের একত্রিত করে,সংগঠন আমাদের সাহস দেয়,শক্তি দেয়। 
আমি অনেককেই দেখেছি সংগঠন এর নাম শুনলেই বা কথা বললেই সময় থাকেনা বলে এড়িয়ে যায়। আগ্রহ প্রকাশ করেনা আরও তাচ্ছিল্য করে! সংগঠন যে কি??  যেদিন ভিতরে ঢুকবে সেদিন হয়তো আর সংগঠন নিয়ে কথা হবেনা,,, আমি থাকবো কাজে ব্যস্ত, সময় হয়তো থাকবেনা, বয়েসের কাছে হার মানবো,,  

গারোদের একত্রিত করতে পারিনি এটাই ছিলো ব্যর্থতা,  পরবর্তী যারা আছে তারা পারবেনা কিনা তাও সন্দেহ।  আচ্ছা যায় হোক আজ থেকে কোন সংগঠন এর সাথে সম্পৃক্ত থাকবোনা, এখন আমি নিজেকে নিয়েই ব্যস্ত থাকবো। এমনি ভালো, আর কারো কাছে ভালো হতে চাইনা।  সংগঠনের কথা মুখেও আনবোনা,,  সবার জন্য শুভ কামনা,,  

Comments

Popular posts from this blog

আমি নারী

মিতালী

থংক্ষান্থি (অর্ধেক)