খরচ বহন

শিল্পী,,, গুণের পরিপূর্ণ এক চরিত্র। তাদের প্রশংসা আমরা যেমন যত বেশি করে থাকি, সব সময় তেমনি তাদের গুণের কাছে হার মানতেই হয়। 
আমাদের গারো সমাজেও সেই শিল্পীর চরিত্র লক্ষ্য করা যায়৷ বিশেষ ভাবে নৃত্য শিল্পী এবং সংগীত শিল্পী। গারো সম্প্রদায়ের সংস্কৃতি, ঐতিহ্য ধরে রাখার এক বড় হাতিয়ার হলো নাচ-গান। সুতরাং বলা যায় নৃত্য শিল্পী এবং সংগীত শিল্পীর অবদান অতুলনীয়। (এছাড়াও অনান্য শিল্পীর ভূমিকাও অতুলনীয়, কিন্তু আমার লেখার বিষয়টি নৃত্য শিল্পীদের নিয়ে)

নৃত্যশিল্পীর নাচে নাচে উঠে আসে আমাদের পাহাড়ী জুম চাষের দৃশ্য, আমাদের নিজস্ব পোশাক, অলংকার ইত্যাদি। আমাদের গারো সমাজের প্রতিটি উৎসবে তারাই যেনো উৎসবটি পরিপূর্ণ করে তুলে নাচে-গানে। তাদের পরিবেশন দেখেই হাজারো মানুষ হয় মুগ্ধ!
এখন আসি মূল বিষয়ে - আমি যুক্তির সাথে মাঝে মাঝে তাদের নিয়ে গভীর চিন্তায় মগ্ন হয়ে যাই। তারা প্রতিবছর আমাদের মান্দিদের প্রোগ্রামে পারফর্ম করছে। সুন্দর তাদের নাচ, পোশাক, অলংকার যেনো নজর কেড়ে নেয়। তাদের সাজসজ্জা যেন আরও মন কাড়ে। পোশাক, অলংকার, সাজসজ্জা নাচের একটি অংশ। এইসব পোশাক, সাজসজ্জা, অলংকার-এর জন্য নিশ্চয়ই খরচ একটা বিষয়, তাই না? তারা কি তাদের প্রাপ্য খরচটি পাচ্ছে আয়োজক কমিটির কাছ থেকে? মানে, তাদের পোশাক, অলংকার, মেকাপ ইত্যাদি। গেলো কিছু দিন আগে একজন নৃত্য শিক্ষককে/শিক্ষিকাকে দেখেছি একটি কাপড় সেলাইয়ের দোকানে। জিজ্ঞেস করলাম, "সেলাই দোকানে কেন?" উত্তরে সে বললো, "সামনে প্রোগ্রামের জন্য টিম মেম্বারদের ড্রেস সেলাই করাতে আসছি, কারন আমার করা কোরিওগ্রাফি নৃত্য অনুযায়ী ড্রেস লাগবে।" আমি আবার জিজ্ঞেস করলাম, "নিশ্চয়ই আয়োজক কমিটি খরচটি বহন করছে, যেহেতু এত গুলো ড্রেস?" সে মুচকি হাসি দিয়ে লম্বা কন্ঠে বললো, " নাহ্,,,,, নাচের টিম মেম্বাররা নিজ নিজ ড্রেসের খরচ বহন করছে।" সুতরাং এরপর প্রোগ্রাম শেষ হবার পর আরও জানতে পারলাম যে তারা আয়োজক কমিটির কাছ থেকে যাবতীয় খরচ কিছুই পায়নি। 
শুধু পেয়েছে দুই বেলা খাবার আর ফ্রি বাসে যাতায়াত। 
এখন আমার নিজের কাছে প্রশ্ন জাগে??? তাদের খরচটি পাওয়া কি উচিত ছিলো না? তাদের একটি নৃত্যে অংশগ্রহন করতে গেলে কত খরচ হয় সেটি আমরা একবার ভেবে দেখেছি কি? তাদের পোশাক, অলংকার, তাদের মেকাপ ইত্যাদির দিকে খেয়াল করলে বুঝতে পারি তাদের খরচ!! এছাড়াও তাদের অক্লান্ত পরিশ্রম তো আছেই। 
একজন নৃত্য শিল্পী হিসাবে তার জাতির উৎসবে কিছু দাবি করবার মনমানসিকতাও হয়ত সে রাখে না উৎসবের আনন্দে ,দায়িত্ববোধ ইত্যাদি বিষয় বস্তুর কারনে। অন্যদিকে তারা যদি কিছু দাবি করে বসে তাহলে হয়ত কিছু ব্যক্তি সে বিষয়টি অন্যভাবে নিবে। এখন আমাদের তো উচিত তাদের সমস্যাটি বিবেচনা করা। তারা নাচে-গানে জাতির উৎসবে জাতিকে কিছু উপহার দিতে চায়, প্রতি বছর মুক্ত মনে তারা জাতিকে সেটি দিয়েও আসছে। কিন্তু এই ভাবে আর কত দিন? তারা একটা বছর তাদের প্রয়োজনীয় সামগ্রী যদি কোন কারনে ব্যবস্থা না করতে পারে তাহলে তারা কিভাবে আমাদের জাতিকে সে বছরে তাদের শ্রেষ্ঠত্ব/সেরাটি উপহার দিবে?? সেদিন কি তাহলে তারা নৃত্যে অংশগ্রহণ করবে না? শুধু মাত্র পোশাক সেলাই করতে পারেনি তাই?? নতুন অলংকার ক্রয় করতে পারেনি তাই? আমরা কি তাদের মনের ভেতর প্রফেশনাল মনোভাবটি জাগিয়ে তুলতে পারি না? অন্যদিকে যারা উৎসব/প্রোগ্রাম আয়োজন করছে তারা আবার ভাবছে না তো, "নৃত্য শিল্পীদের নাচতে স্টেজে সুযোগ দিয়েই বড় এক দায়িত্ব পালন করল ইত্যাদি???,,,,। তাহলে আমি বলবো, আপনাদের ধারনা ভুল। নৃত্য শিল্পীরাই আমাদের সংস্কৃতি, ঐতিহ্য তুলে ধরার এক গুরুত্বপূর্ণ চাবিকাঠি। সুতরাং আমাদের উচিত তাদের গুরুত্বপূর্ণ ভাবে মূল্যায়ন করবার৷ তাদের সার্বিক দিকটি খেয়াল রাখা।
পরিশেষে বলতে চাই,, 

সুতরাং, যারা প্রোগ্রাম আয়োজন করে তাদের উচিত নৃত্যশিল্পীদের যাবতীয় সকল দরকারী খরচ বহন করা।

Comments

Popular posts from this blog

আমি নারী

মিতালী

থংক্ষান্থি (অর্ধেক)