ধন্যবাদ জ্ঞাপন


বাঙালী যেমন জিনিস পাওয়ার পর ধন্যবাদ দিতে ভুলে যায় ঠিক তেমনি গারো আদিবাসীরাও।  আমি অনেক জায়গাতে গিয়েছি অনেক মানুষের সাথে মিশেছি আমার অনেক বড় বড় অনুষ্ঠানে যোগদান করার সুভাগ্য হয়েছে সব অনুষ্ঠান গুলোতে লক্ষ্য করেছি বক্তা অনেক কিছু দাবি করে, ধন্যবাদ জানাই কিন্তু গারো ভাইবোনেরা প্রতিত্তোরে একটা হাত তালি দিয়ে ধন্যবাদ তো দূরের কথা উৎসাহ দিতেও ভুলে যায়। প্রত্যেকটা ওয়ানগালাতে বা বড় বড় অনুষ্ঠানে গারো রা এই একটা ভুল করে।  হাতের তালি এমন একটা জিনিস যা গারো আদিবাসীরা বুঝে না।  একটা হাতের তালিতে একটা মানুষের যে উৎসাহিত হয় বা উৎসাহিত করে তা আসলেও বুঝেনা গারো রা। একটা হাতের তালিতে উৎসাহিত হয়ে অনেক মানুষ আবদার, চাওয়া পাওয়া গুলো দিতে প্রস্তুত হয়। বা সে খুশিতে অনেক কিছু দেওয়ার চেষ্টা করে বা উৎসাহিত হয়ে  অনেক কথা মুখ থেকে ইচ্ছা না থাকা সত্বেও বেরিয়ে আসে।  গারো আদিবাসীরা অনেক অবহেলিত যখন বড় বড় বক্তা সরকারি দল বা ব্যক্তির কাছে আবদার করে তখন একটা হাত দিলে কিন্তু উৎসাহিত হয়ে সরকারি দল বা ব্যক্তি দিতে প্রস্তুত বা না দিলে সে লজ্জায় পরে যাবে এগুলো কি হাতে হাতে ধরে শিখাতে হবে।  আমি শুধু আমার মনের কথা বলছি কাউকে জোর করছিনা।  এবারের বাড্ডা ওয়ানগালার সময় সরকারি দলের কাছে চাওয়া হয়েছিলো ফ্রি মাঠ সরকারি দলের লোক ওয়ানগালা উৎযাপের জন্য ।  সরকারি দল যখন বললো আগামী বছর থেকে ফ্রি মাঠ পাবেন তখন গারোরা একটা হাতের তালি দিতে ভুলে গেলো অন্য জাতি হলে সঙ্গে সঙ্গে ফুলের মালা দিয়ে ধন্যবাদ জানাতো কিন্তু দুঃখের বিষয় গারোরা ফুলের মালা তো দূরের কথা একটা হাত তালি দিতে কষ্ট লেগে গেলো এত বড় পাওয়া তাও হাতের তালি পর্যন্ত পেলোনা এমন অনেক নজির আছে তা আর লম্বা করে বলতে চাচ্ছিনা।  যারা বোঝে তারা অল্পতেই বোঝে। 

Comments

Popular posts from this blog

আমি নারী

মিতালী

থংক্ষান্থি (অর্ধেক)