গারো আদিবাসীদের নিয়ে আমার ভাবনা


গারো আদিবাসীদের নিয়ে আমার ভাবনা!
গারো আদিবাসী হচ্ছে মঙ্গলীয় জাতির,তাদের নাক চেপ্টা, গায়ের রং বাদামি, উচ্চতা মাঝারি,
গারো আদিবাসীদের নিজস্ব ধর্ম আছে, ভাষা আছে,সংস্কৃতি আছে,সমাজ আছে। ধর্ম একেবারে বিলীন, যা আছে তাও নেই বললেই বললেই চলে!  এই ধর্মকে কেন্দ্র করে অনেকেই আজ উন্নতির পথে। যারা আজ ধর্ম নিয়ে কাজ করে তারা পৃথিবীর বুকে ধনী রাষ্ট্র!  যারা ধর্মের প্রতিনিধিত্ব করে তারা আজ সুখে ঘুমায় খায়, তাদের দুঃখ নেই বললেই চলে। তাদের কথায় সারা পৃথিবী চলে বা মান্য করে !!  অমান্য করলে শাস্তির বিধান আছে! তাদের এক কথাও জনগণ নড়চড় করেনা! তারা পৃথিবির বুকে বুক ফুলিয়ে চলে! আর আমরা গারো আদিবাসীরা কিনা সেই ধর্মকেই বিলীন করে ফেলেছে!!  আমার মতে, যদি আজও অবধি সাংসারেক ধর্ম বেচে থাকতো তাহলে গারো সমাজ, সংস্কৃতি, ভাষা সব কিছুই ঠিক থাকতো এবং আরো বিস্তৃত লাভ করতো। যদি পৃথিবীতে তাকিয়ে দেখেন তবে ধর্ম কে দেখবেন আর তার প্রাচুর্য কে দেখবেন!! ধর্মকে পুঁজি করে আজ অনেক রাষ্ট্র ধনী.....
ধর্ম কে সংগে করে নিয়ে পৃথিবীর বিভিন্ন জায়গায় আজ তারা ক্ষমতাশালী।। 
আমাদের গারো আদিবাসীদেরও উচিৎ ছিলো  সাংসারেক ধর্মকে ধরে রাখা!! কিন্তু আমরা বিদেশী ধর্ম কে প্রাধান্য দিচ্ছি, বিদেশী ধর্মের জন্য প্রান দিতেও প্রস্তুত!!  এই হলো আমাদের ধর্ম ব্যবস্থা।  নিজের ধর্ম কে ভুলে অন্য ধর্ম কে আপন করে নেওয়া।  বিদেশী ধর্মকে ধনী করো দেওয়া। মঙ্গলীয় যারা আছে তারা আজও তাদের আদি ধর্ম কে নিয়ে আছে বেশীরভাগই তারাই পৃথিবীর বুকে সমাদৃত যেমন চিনা,জাপানিজ আরো আছে আমার মনে পড়ছেনা এই মুহূর্তে
ভাষাঃ গারো আদিবাসীদের নিজস্ব ভাষা আছে,,,
কিন্তু এই ভাষাটাও ধীরে ধীরে বিলীন এর পথে, এখন কেউ আর তার ছেলে মেয়ে কে গারো ভাষা শিখার জন্য উদ্বুদ্ধ করেনা।  কেউ গারো ভাষায় কথা বলতে সাচ্ছন্দ্য বোধ করেনা অন্য কে ভাষাতে মনোমুগ্ধ!!  ধর্মের মত যদি ভাষাও হাড়িয়ে যায় তবে গারো আদিবাসী নামক জাতি পৃথিবীর বুক থেকে অচিরেই হাড়িয়ে যাবে /যাচ্ছেও।  ভাষা হচ্ছে একটি জাতিকে পৃথিবীর বুকে বাচিয়ে রাখার অন্যতম মাধ্যম।
সংস্কৃতিঃ গারো আদিবাসীদের সংস্কৃতি ছিলো এখন নেই বললেই চলে যেখানে ধর্ম নেই ভাষা হাড়িয়ে যাচ্ছে সেখানে সংস্কৃতি না থাকারই কথা!  সংস্কৃতি কে এখন কেউ পরিচর্যা করেনা পরিচালনাও করেনা।  গারো আদিবাসীদের সংস্কৃতি এখন আর নেই।  আমার মতে!
সমাজঃ গারো সমাজও বিলুপ্ত এর পথে গারো জনপদ এখন আর দেখা যায়না সবকিছুতেই মিশ্রণ।  গারো সমাজ থাকবেই বা কি করে যে হাড়ে বিজাতি গমন করছে সেই ক্ষেত্রে গারো সমাজ/জনপদ ও বিলীন হওয়ার উপক্রম! 
সবকিছু মিলিয়ে গারো সমাজ, ধর্ম, ভাষা,  সংস্কৃতি বিলীন, বিলুপ্ত।। 

Comments

Popular posts from this blog

আমি নারী

মিতালী

থংক্ষান্থি (অর্ধেক)