বাগাছাস গাসু জিএসএফ আরো নাম না জানা সংগঠন গুলোকে এক মঞ্চেে দেখতে চাই

বাগাছাস গাসু জিএসএফ আরো নাম না জানা যে কয়টা সংগঠন আছে তাদের একসাথে দেখতে চাই। আমি মূলত কোন সংগঠন করিনা,বা কোন সংগঠনে যোগদানের জন্য সুযোগ হয়নি আর আমি কোন সংগঠনেও যোগ দিতে চাইনা।  হয়তো হবো কোন একদিন তবে ছাত্ররাজনীতি আমার কপালে নেই বা হয়েউঠেনি।
বাগাছাস এর ভারপ্রাপ্ত সভাপতি অলিক মৃ কে নিয়ে তার বিরুদ্ধে কবিতা লিখেছিলাম কত সালে তা মনে নেই, তবে ঝড় তুলেছিলাম এটা মনে আছে।  তার বিরুদ্ধে লেখার জন্য আমাকে অনেক হয়রানির শিকার হতে হয়েছে।  একটা কথা কি একটা মানুষ কোনদিনই পরিপূর্ণ হয়না তার কোননা কোন ভুল থাকেই। আমি ছদ্মনাম নাম ব্যবহার করেছি বলে একটু রেহাই পেয়েছিলাম। আমাকে খুঁজতে খুঁজতে আমার গ্রামের বাড়ি পর্যন্ত লোক গিয়েছিল হাহাহা। 
যায় এখন আসি মূল কথায়, বাগাছাস,গাসু,আরো যে কয়টা ছাত্র সংগঠন আছে তার মধ্যে বাগাছাস ছিলো দাপুটে, আমি আমার দেখা সেই ২০০২/২০০৩/২০০৪ সালের কথা বলছি, বাগাছাস এর কথা শুনলেই মনে একটা শ্রদ্ধাবোধ চলে আসতো বা গারো রা দাবি করে আসতো যে যদি সংগঠন থেকে থাকে তবে আছে বাগাছাস।  একটা কথা কি আসতে আসতে সব কিছুরই পতন ঘটে, একজন কোনদিনই দাড়িয়ে থাকতে পারেনা। বাগাছাস এর বেলাতেও এমনি ঘটেছে। কাজ করতে করতে সেও বৃদ্ধ হয়ে যায় কারো চির যৌবন থাকেনা। বাগাছাস দুই ভাগে বিভক্ত, গাসু দুই ভাগে বিভক্ত আর যে কোন সংগঠন তৈরি হোক না কেন প্রতিপক্ষ না থাকলে জমেনা খেলার মাঠ দর্শক পূর্ণ থাকেনা। যায় হোক আমরা জাতির জনসংখ্যা দিক দিয়ে ছোট সেই বিষয় টি মাথায় রেখে আমি বলবো সবার একসাথে কাজ করা উচিৎ,  তুমি বাগাছাস আমি গাসু,তুমি জিএসএফ আমি ছাত্রপরিষদ এসব না বলে একতাবদ্ধ হয়ে কাজ করা উচিৎ,,  কেন বললাম এই কথা??  
বলার কারণ আমি অনেকবার লক্ষ্য করেছি বাগাছাস থাকলে সেখানে গাসু আসেনা,গাসু থাকলে জিএসএফ আসেনা এরকম যদি হিংসে করে চলি তাহলে হয়তো আমাদের কে ছত্রভঙ্গ করতে অনেকেই সাহস পাবে আমরা যেই কাজটা করবো একতাবদ্ধ হয়ে করবো কেনই বা বলবো বাগাছাস করছে ঐ কাজটা আমরা কেন করতে যাবো, বা গাসু ঐ কাজটা করছে আমরা কেন যাবো? এসব চিন্তা চেতনা বাদ দিয়ে এক সাথে কাজ করি।  একজনের কাজ দশজন মিলে করলে কত সহজ হয় তা একবার করেই দেখিনা কেমন হয়? আগামীর রাজপথে যেনো সকল সংগঠন কে দেখবো তাও এক সাথে আশা রাখি।  

Comments

Popular posts from this blog

আমি নারী

মিতালী

থংক্ষান্থি (অর্ধেক)