মা




শ মাস দশ দিন  গর্ভে লালন পালন, ভূমিষ্ঠ হওয়ার পর থেকে আদর যত্ন, লালন পালন, কোন কমতিও থাকেনা মায়ের ভালোবাসা।  মা তো মা হয়না তুলনা।  আমি আজও মাকে বলতে পারিনি মা তোমায় ভালো বাসি।  যখন যা চেয়েছি মা আমাকে পূরণ করে দেয় এখনো, কোনদিন মানা করেনি করবেওনা মায়ের মন। প্রতিনিয়ত মাকে কষ্ট দেয় কিন্তু মা পরক্ষণেই টা ভুলে যায় বুকে টেনে নেয়। মাকে হাজারও মিথ্যা বললেও মা সত্যি মনে করে মেনে নেই। মায়ের সাথে খারাপ আচরণ করলেও মা কষ্ট পাননা মায়ের মন পাথরের চেয়ে কঠিন তিনি কোনদিন কষ্ট পান না।  মায়ের মন মাটির থেকেও কমল।  সব কিছু নীরবে সয়ে যায়। কোনদিন দেখিনি ঘুর্ণিঝরের মত প্রলয়ঙ্কারী হতে। আমাকে মা আজও বলে যেদিন থাকবোনা সেদিন বুঝবি মা কি জিনিস সেইদিন খুঁজেও পাবিনা। আমার তখন বলার কিছু থাকেনা কি বলবো?  আমি বুঝি যেদিন তোমাকে হারাবো সেদিন আপন বলে কেউ থাকবেনা,  কেউ আপন ভাববেনা,  মা তোমাকে হারাতেও চাইনা,,  তোমাকে হারানোর আগে যেনো আমি হারিয়ে যায়।    

Comments

Popular posts from this blog

আমি নারী

মিতালী

থংক্ষান্থি (অর্ধেক)