আমি গারো, আমি আদিবাসী


আমি বাঙালি নয়,
আমি গারো।
আমি উপজাতীয় নয়,
আমি আদিবাসী ।
আমার নিজের রঙ আছে, ভাষা আছে, সংস্কৃতি আছে, ঐতিহ্য আছে । বাংলা সংস্কৃতি থেকে আমার ভাষা, রঙ, সংস্কৃতি ও ঐতিহ্যের স্বতন্ত্র বৈচিত্র্য বেশ ভিন্ন ।
আমি বাঙালি নয় তবুও আমার উপর চাপিয়ে দেওয়া হচ্ছে আমাকে বাঙালি বলেই নাকি পরিচয় দিতে হবে! অফিস আদালতের ফরমে আমাকে বাঙালি বলে লিখতে হয় কিন্তু আমি তো বাঙালি নয়, আমার ভাষা আলাদা, আমার সংস্কৃতি আলাদা।  বাংলা ভাষার সাথে আমার ভাষা কোনদিনও মিলবেনা,মিলাতেও পারবেনা তবু কেন আমাকে জোরপূর্বক চাপিয়ে দেওয়া হবে? সংস্কৃতি তো আরো ভিন্ন বাঙালি সংস্কৃতির সাথে আমার সংস্কৃতি কোন মিল নেয়। হাজার বার মিলানোর চেষ্টা করলেও বিফলে যাবে তবে কেন আমাকে জোরপূর্বক সংস্কৃতির বোঝা চাপিয়ে দিবে? আমাকে বার বার উপজাতি বলে চাপিয়ে দেওয়া হয় আমি তো উপজাতি নয়! কেন আমি উপজাতি হবো? আমি আদিবাসী..  আমার ঐতিহ্যের সাথে কি বাঙালি ঐতিহ্যের কোন মিল খুঁজে পাবে? তাহলে কেন আমাকে উপজাতি বলবেন? অন্যায় ভাবে আমাকে সব কিছু কেন চাপিয়ে দেওয়া হবে? কেন আমাকে নৃ বলে ছোট করা হবে? আমি নৃ নয় ক্ষুদ্রও তো নয়? আমি আদিবাসী।  বাঙালির সাথে আমার রং আলাদা। আমাদেরও নিজস্ব ভাষা আছে, সংস্কৃতি আছে, আচার রীতি নীতি আছে, আছে নিজস্ব বৈশিষ্ঠ,  নিজস্বতা ছেড়ে পর সংস্কৃতি কখনো আমার আমাদের উপর চাপিয়ে দেওয়া কতটা যৌক্তিক?আপন সংস্কৃতির বলয়ে আপন ভাবে বেড়ে উঠতে দিন আমাদের।
আমি গারো, আমি আদিবাসী 

Comments

Popular posts from this blog

আমি নারী

মিতালী

থংক্ষান্থি (অর্ধেক)