এই ভালোবার কি নাম দিবো?


(এই ভালোবাসার কি নাম দিবো)
মানুষের জীবনে ভালবাসা নামক ঋতু আসে আসে একবার আর প্রেম নামক ঋতু বার বার আসে! ভাল লাগা এই ঋতু প্রত্যেকদিন আসে।  যাকে দেখবে চোখ তাকেই ভাল লাগবে এটাই স্বাভাবিক মানুষ মাত্রই সুন্দরের পূজারী। আমার জীবনে প্রেম নামক ঋতু এসেছিলো বার বার কিন্তু ভালবাসা এসেছে একবার। প্রথম ভালবাসা হারিয়ে যায় এটাই সত্য এটা এক প্রকার নীতিতে চলে গেছে পৃথিবীর নিয়ম বলা চলে।  আমি যাকে ভালোবাসতাম  তাকে আমিও পায়নি। আবার আমাকে যে ভালবাসতো সেও আমাকে পায়নি। শুরুর দিকের ঘটনা আমি যাকে ভালোবাসতাম সে চলে গিয়েছিলো আমাকে ছেড়ে আমি তখন পাগল প্রায় তাকে ফিরে পাবার আশায়। তাকে না পাওয়ার বেদনায় আমি পাগল প্রায়।  এভাবেই যাচ্ছিলো  দিন কে জানতো আমাকেও পাগলের মত ভালোবাসে কেউ একজন তার সাথে কথা হতো, এসএমএস হতো কিন্তু সে আমাকে বলেনি যে আমাকে সে ভালোবাসে হয়তো সাহস হয়নি বলার।  তার মুখ থেকে শুনাও হয়নি সে আমাকে ভালোবাসে। সেও হঠাৎ হারিয়ে গেছে।  আমি তার সাথে যোগাযোগ করার অনেক চেষ্টা করেছি কিন্তু কোন কাজ হয়নি, তার কথা বলা দেখে মনে হয়েছিলো সে আমাকে ভালবাসে বা আমাকে তার ভালো লাগে।সেই জন্য তার সাথে যোগাযোগ এর চেষ্টা কিন্তু সব বৃথা। ফেসবুকে পায়নি তার ফোন অফ।  কিন্তু একটা হাসির বিষয় হলো তার সাথে কথা বলেছি ফেসবুকে চ্যাট করেছি কিন্তু তার বাড়ির ঠিকানা শুধু জানি তার  থানার নাম গ্রামের নাম জানা ছিলোনা।  তারপর আর বাড়াবাড়ি করেনি।  আমিও একজনকে পেয়েগিয়েছিলাম তাই হয়তো এত গুরুত্ব দেয়নি।  তাকে যেহেতু পাওয়া যাচ্ছেনা কোন অবস্থাতে তাই আশা ছেড়ে দিয়েছিলাম। এর মাঝে চলে গেছে দীর্ঘ ৩বছর। কয়েকদিন আগে ১০ অক্টোবর  ২০১৯ সাল তাহলে আমি বলছি তাহলে ২০১৬ সালের কথা। হঠাৎ ফেসবুকে অচেনা নামে একটা ফ্রেন্ড রিকুয়েস্ট আসলো কথা হলো হায় হ্যালো তার পরিচয় তার নাম জানতে চাওয়া।  পরে জানলাম সে আমার ২০১৬ সালের সেই হাড়িয়ে যাওয়া নন্দিনী।  আমি জিজ্ঞেস করলাম তুমি কোথায় হারিয়ে গিয়েছিলে সে প্রথমে বলতে চাইনি আমি জোর করে বলিয়েছি।  তারপর শুনলাম তার দুঃখের গল্প।  সে নাকি অসুস্থ ছিলো।  তার ব্রেন নষ্ট হয়েছিলো ডাক্তার হসপিটাল, কবিরাজ করে কেটে গেছে তিন বছর।  আমাকে জানালো সে আমাকে নাকি সে ভালোবাসতো এখনো ভালোবাসে এই কথা শুনার পর আমার চোখের জল ধরে রাখতে পারিনি আর তাকেও বুঝতে দেয়নি।  এতো ভালবাসতো সে তিন বছর পরেও আমার নাম মনে রেখেছে আর বলছে এখনো ভালবাসে তাহলে এই খুশিতে চোখের জল না হয় একটু জড়লো।  ক্ষতি কি? আমি এখনো চিন্তা করে ভেবে পায়না সে আমাকে মনে রাখলো কিভাবে আর তার ব্রেনের সমস্যা হয়েছিলো বললো আমাকে? তাহলে বুঝে নিবো তার ভালবাসা ছিলো সত্যি কারের?  এই ভালবাসার কি নাম দিবো? গল্পে, উপন্যাসের পাতায়,নাটকে,সিনেমায় দেখেছি আজ সত্যি সত্যি দেখছি আমার জীবনেও ঘটে গেলো।  কিন্তু দুঃখের বিষয় আমাকে সে যে অবস্থায় রেখে গেছে সে অবস্থায় পায়নি আমি এখন অন্য কারো। কথা গুলো সিনেমা, নাটক,উপন্যাস কেও হার মানায়।  সে ভালো থাকুক এই কামনা করি।  হয়তো একটু কষ্ট হবে, আমারো অনেক কষ্ট হচ্ছে তাকে এভাবে ফিরিয়ে দিতে হচ্ছে বলে। ভালবাসিরে কিন্তু হাতে কোন অপশন নেই তোমাকে ভালবাসা উজার করে দেওয়ার মত।  আমি আরেক জনের দখলে। আমি কথা গুলো লিখছি আর চোখের কোণে জমে থাকা জল মুছছি।  পাগলি আবার ভাবিস না তোর জন্য চোখের জল ফেলছি এ জল আনন্দের, খুশির ,,  ভালো থাকিস,,  কেউ মনে না রাখলেও আমি তোকে মনে রাখবো।।  প্রথম ভালবাসা তো আমাকে খুঁজে দেখেনি আর যে তুমি আমাকে ভালবাসি পর্যন্ত বলোনি সেই আজ আমাকে খুঁজে নিয়েছো অনেক মানুষের ভীরে।  

Comments

Popular posts from this blog

আমি নারী

মিতালী

থংক্ষান্থি (অর্ধেক)