আমি আদিবাসীপাহাড়ি



আমি আদিবাসী পাহাড়ি
পাহাড়ে আমার বাস,
আমি খেতে করি খায়,
করি জুম চাষ।
আমি অবহেলিত আদিবাসী,
অবহেলায় কাটে দিন।
আমায় করে নির্যাতন প্রতিদিন।
আমি বোবা আমি ভাষাহীন,
আমি পায়না সুবিচার চারিদিকে হাহাকার
আমি বিচার বিহীন।
আমি আদিবাসী নারী,
চুলোয় জ্বলেনা আগুন পরে থাকে হাড়ি।
আমি ধর্ষিত, আমি লাঞ্চিত
আমার সাথে করে সবাই বাড়াবাড়ি,
আমি আদিবাসী নারী।
কত বিচার কত শালিসি করে
তবুও আমি অপরাধী,
কত স্বপ্ন কত কল্পনা আমিও ঘর বাধি।
হয়না কবু স্বপ্ন পূরণ
আমি আড়ালে চোখ মুছি,
কতজনে কতকিছু বলে আমায় করে ছি ছি।
করিনা প্রতিবাদ
এভাবেই কাটে দিনরাত।
আমি অবহেলায় ঝড়ে যাওয়া একটি ফুল,
আমি অযত্নে ভেঙ্গে যাওয়া নদীর কুল।
আমায় দেখেনা কেউ,
আমি অকেজো নদীর বালির ঢেউ।
আমি প্রশ্ন! আমার জিজ্ঞাসা,
কবে পাবো তোমাদের ভালবাসা?
আমি হারিয়ে যাওয়া পাহাড়ি ঝর্ণা,
আমি সেই তোমাদের চিরচেনা।
আমি শ্রমিক আমি দিন মজুরী,
আমি খেতে খায় করিনা কো চুরি।
আমি এক মানুষ করিনা বাহাদুরি,
আমি ক্ষুদার্ত খায় চিড়ামুড়ি।


Comments

Popular posts from this blog

আমি নারী

মিতালী

থংক্ষান্থি (অর্ধেক)