প্রিয় বন্ধু


প্রিয় বন্ধু
নাম তার জহিরুল ইসলাম তাকে আমি ছোট কাল থেকে চিনি সাদাসিধে ছেলে আমার খুব প্রিয় হয়তো তার কাছেও আমি প্রিয়। আমার সব সময় কাছে থাকে সে।  আমি যদি কোন বিপদে পরি সে যদি জানে আমার বিপদের কথা সবার আগে সে দৌড়ে আসে।  জহুরুল ছেলেটা হয়তো অভাবের কারণে স্বভাব নষ্ট হয়েগিয়েছিলো তারপরও আমার তাকে ভালো লাগে।  সে অনেক দুঃখে দিন কাটিয়েছে তার মা বাবা থাকা সত্তেও না থাকার মত জহুরুল তার নানির কাছে বড় হয়েছে।  তার নানি তাকে একবেলা খাওয়ালে হয়তো দুবেলা খাওয়াতো না। আমার চোখে দেখা তাকে শিকল দিয়ে আটকিয়ে রেখেছে পাগল বলে তাকে এমন শাস্তি পেতে হয়েছে আসলেও কিন্তু সে পাগল না।  সবার সাথে চলাফেরা করে।  ঐযে বললাম অভাবে স্বভাব নষ্ট।  এক বেলা খেতে দিলে দুবেলা খেতে দেয়না হয়তো এর জন্য মাঝে মাঝে ছোট খাটো চুরি করে নারিকেল,আম, এগুলো চুরি করে খেয়েছে এর জন্য এত বড় শিকল দিয়ে আটকিয়ে রাখা এটা মানবিক থেকে আমি মনে করি তাদের কাজ ঠিক হয়নি। পায়ে শিকল থাকা সত্বেও আমার কথা শুনলে সে আমার সাথে দেখা করে যেতো।  আমার কথা শুনলে সে বাংলাদেশের যেই প্রান্তে থাকুক আমার কাছে ছুটে আসে আমাকে এক পলক দেখার জন্য এসব পাগলামি আমার কাছে খুব ভালো লাগে।  আমি বলবো সে পাগল নয় তাকে তার মামা আর তার নানি জোর করে পাগল বানাচ্ছে বা বানিয়েছে।  এখন সে সুস্থ কয়েকদিন আগে আমি ফোন করেছিলাম গ্রামের এক দোকানদার ভাইয়ের কাছে সে সেখানে উপস্থিত ছিলো যেই শুনেছে আমি কথা বলছি অমনি সে ফোন নিয়ে কথা বলা শুরু করলো।  ভালো লাগলেরে তোর পাগলামি গুলা।  এখনো কি তোকে মারে তোর মামা?  ঘরে যায়তে দেয়না? ঠিক মত খেতে দেয়না? আমি অনেক দূরে রে কাছে থাকলে হয়তো আমার সাথে একবেলা মরিচ পুরা দিয়ে খেতে পারতি।  আর কত সহ্য করিস?  আমি তোকে বলেছি তুই অন্যখানে চলে যা তোর হাত পা ভালো কিছু করে খা টাও তুই শুনিসনা বার বার ফিরে আসিস তোর নানি আর মামার কাছে??  কেন আসিসরে? এত নির্যাতন কেমনে সহ্য করিস?  তোকে তো তারা পাগল করে দিবে?  আমি জানি তুই পাগল না তোজে তারা পাগল বানাবেরে!   ভালো থাকিস যেখানেই থাকিস তুই। 

Comments

Popular posts from this blog

আমি নারী

মিতালী

থংক্ষান্থি (অর্ধেক)