আমি যেদিন প্রথম সবার সামনে কথা বলি


আমি যেদিন প্রথম সবার সামনে কথা বলি
আমার অভিজ্ঞতা থেকে তুলে ধরছি,,
আমি সবসময় লোক চক্ষু আরালে থেকেছি কোন অনুষ্ঠানে গানের দলে থাকতাম গান গায়তাম কিন্তু নিজেকে সবসময় আড়াল করে রেখেছি!! আমার সর্বপ্রথম স্টেজে ওঠা,   স্কুলের সাপ্তাহিক অনুষ্ঠান হতো আমি তখন গানের দলের সাথে গান গায়তে উঠেছিলাম আমার পা  থরথর করে কাপছিলো, মনে অনেক চিন্তা আসছিলো আমার গানের সুর কি ঠিক হচ্ছে কিনা আমাকে দেখতে কেমন লাগছে এসব আজেবাজে চিন্তা আসছিলো আমার ভিতর থেকে!! যায় হোক স্টেজ প্রোগ্রাম শেষ হলো। দৌড়ে গেলাম স্টেজ থেকে!! আমি বাইবেল পাঠ করে প্রথম বক্তৃতা বা সাহস অর্জন করেছিলাম!  অবধান টা ছিলো ফা.পিতার রেমার।  তিনি আমাদের জোর করে বাইবেল পাঠ করাতেন বা আমাদের পালা করে দিতেন? প্রথম বাইবেল পাঠ অনেক গুলো হোষ্টেলের ছেলে মেয়ে সামনে গ্রামের প্রতিবেশীদের সামনে কেমন যেন উলটে পালটে যেত!
তবুও চেষ্টা করতাম বানান গুলো ঠিক রাখার!!
প্রথম কবিতা পাঠ মরিয়ম নগরে স্কুলের সাপ্তাহিক সাংস্কৃতিক অনুষ্ঠানে!!  সে ছিলো আমার প্রথম একক কবিতা পাঠ!  বঙ্গবন্ধু কে নিয়ে আমার নিজের কবিতা,,  আমার ভয়ে বুক ধরফর করছিলো আমার কবিতা কি হচ্ছে কিনা, লেখা কি ঠিক আছে কিনা এইসব ভেবে পা কাপছিলো আর ভাবছিলা কি একটা কবিতা লিখলাম শেষ হচ্ছে না কেন?? শেষ হলেই আমি বাঁচি!!
তার পর এভাবেই শুরু হলো আমার স্টেজ পার্ফম করা! আমার সাহস যোগান দাতা ভাই বন্ধু নিগুঢ় ম্রং এর অবধান অনেক আমার পিছনে সে যদি না থাকতো কেউ আমাকে সাহস যোগানও বাড়িয়ে দেওয়ার কেউ ছিলোনা তার কাছে আমি কৃতজ্ঞ!!  তার সাহস দেওয়াতেই আমি আজ এই পর্যন্ত লেখালেখি আর সবার সামনে কথা বলতে সাহস করতে পারছি।
যারাই ছিলো আমার এই অবস্থান এর পিছনে তাদের কাছে আমি চির কৃতজ্ঞ.......

Comments

Popular posts from this blog

আমি নারী

মিতালী

থংক্ষান্থি (অর্ধেক)