গারোদের ব্যবসাই অনিহা!


সম্ভবত রোজার মাসে আমি মধ্যবাড্ডায় গিয়েছিলাম তো যাওয়ার পথে এক গারো যুবক কে দেখলাম টিশার্ট বিক্রি করছে ফুটপাতে।
আমি লক্ষ করলাম সে আমাকে দেখে মুখ ডাকার চেষ্টা করছে।আমি চিৎকার করে বলতাম আরে ভাই মুখ লুকাচ্ছো কেন? তুমি তো ব্যবসা করছো, চুরি তো করনা।এতে মুখ লুকানোর কি হলো???
আমারও তোমার মত ব্যবসা করতে ইচ্ছে করে কিন্তু পুঁজি নেই। 😞😞 আচ্ছা যাক তোমার মত কত জনই বা সাহস করে???  গারো যুবক দের আমি তেমন দেখিনা বা গারো সমাজে ব্যবসা কি জিনিস টা বুঝেনা বা বুঝে কম! ব্যবসা করেনা বলেই গারোরা এগুতে পারছেনা। তাদের মাঝে একটা হীন মনোভাব থাকে যে আমি সবজী বিক্রয় করবো এই ঢাকা শহরে???? গারোদের লজ্জা অনেক!! 😊😊😊
একটু লজ্জা   থেকেই যায় গারোদের মনে আরে বেটা দারোয়ান করে খাস তখন তোদের লজ্জা কয় থাকে,?যখন মানুষের শরীর টিপে দেস তখন লজ্জা কয় থাকে সেলুনে?যখন মানুষের ঘর মুছে খাস তখন কয় থাকে তোদের লজ্জা???  সব অফিস, আদালত, হাউস বাড়িতে তো তোদের দেখি হয়তো দারোয়ান নয় তো ক্লিনার পোষ্ট!! 
দীর্ঘায়ত করবোনা যারা ব্যবসা নিয়ে আছে তাদের কে ধন্যবাদ আর যারা ব্যবসা নিয়ে চিন্তা ভাবনা করছো তাদেরকে স্বাগত জানাই।

গারো ভাইয়েদের ব্যবসার প্রতি এত অনিহা কেন???
ফুটপাতে চা বিক্রেটা কি দিন শেষে হাজার পাঁচ শত টাকা আয় করছেনা??
ফুটপাতে কাপড় বিক্রেটা কি আয় করছেনা??
আমাদের গারো সমাজের সব থেকে নিম্নমানের নাখাম বিক্রেটা কে ধরা হয় তারা কি তাদের সংসার চালাচ্ছেনা???
আমরা এত ব্যবসার প্রতি অনিহা প্রকাশ করি কেন?

আচ্ছা একটা প্রশ্ন গুলাম হয়ে থাকা ভাল নাকি ব্যবসা করে স্বাধীন মত চলা ভাল???

Comments

Popular posts from this blog

আমি নারী

মিতালী

থংক্ষান্থি (অর্ধেক)